রবিউল হাছান স্পেন প্রতিনিধি:

শোককে শক্তিতে পরিনত করার প্রত্যয় নিয়ে মহামারি করোনা ভাইরাসে মৃতদের শ্রদ্ধা জানাতে স্পেনে ১০ দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। বুধবার (২৬ মে) থেকে শুরু হয়ে আগামী ১০ দিন দেশজুড়ে শোক পালন করা হবে বলে মঙ্গলবার (২৫ মে) দেশটির মন্ত্রীসভার এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে জানান সরকারের মুখপাত্র মারিয়া জেসুস।

বিশ্বে যে কয়েকটি দেশ করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের শিকার হয়েছে স্পেন তাদের মধ্যে অন্যতম। এ মুহূর্তে দেশটিতে মৃত্যুর সংখ্যা কমে এলেও করোনা ভাইরাসে এক প্রকার মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল ইউরোপের এই দেশটি। প্রাণঘাতী এই ভাইরাসে স্পেনে মারা গেছেন প্রায় ২৮হাজার মানুষ। দেশটির সরকারের মুখপাত্র মারিয়া জেসুস মন্টিরো বলেছেন, করোনায় মৃতদের শ্রদ্ধা জানাতে সরকার ১০ দিনের জাতীয় শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে। এই সময়ে দেশের সরকারি সকল ভবনে পতাকা অর্ধনমিত রাখা হবে। নৌবাহিনীর জাহাজেও পতাকা অর্ধনমিত থাকবে।

স্পেনে সরকারি হিসাব অনুযায়ী এখন পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ২৭ হাজার ১১৭ জনে ,আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৩ হাজার জনের বেশি মানুষ,এবং সুস্থ হয়েছেন ১ লক্ষ ৯৬ হাজার ৯৫৮ জন ।করোনা সংক্রমণ এবং মৃত্যু কমে আসায় দেশটিতে লকডাউনে শিথিলতা আনা হয়েছে।স্পেন সরকার এই শোক কে শক্তি রুপান্তর করে আগামী দিনে অর্থনীতির চাকা সচল করার আশা প্রত্যয় করেছেন । এছাড়াও জুলাইয়ের প্রথম দিন থেকে পর্যটকদের জন্য স্পেনকে উন্মুক্ত করার কথা বলেছেন প্রেসিডন্ট সানসেজ।