প্রবাসীরা উদগ্রীব হয়ে থাকেন সবসময়। দেশে সুসংবাদে যেমন আনন্দ আর উল্লাস করেন ঠিক তেমনি দেশের যেকোন বির্পযয়ে প্রবাসীরা ঐক্যবদ্ধ ভাবে দেশের পাশে দাঁড়ান। প্রবাসীদের রেমিটেন্স বাংলাদেশের অর্থনৈতিক চাকা সচল থাকে। কিন্ত প্রবাসীরা সব সময়ই অবহেলিত। ঢাকা বিমান বন্দরে প্রবাসী মোগল কোরেশী ও সুরত আলী হত্যা করা হয়েছিল । কিন্তু আজও সেই সব হত্যাকাণ্ডের বিচার হয়নি।

অনেক প্রবাসীরা অনেক কষ্ট করে অর্থ উপার্জন করে দেশে সম্পদ করেন। কিন্ত দেখা যায় অনেকের সম্পদ বেদখল হয়ে যায়। আইনী আশ্রয় নিতে গিয়ে নানা ভোগান্তির শিকার হতে হয়। এমন কি মিথ্যা মামলার মাধ্যমে নিজের মাতৃভূমি তে যাবার পথ রুদ্ধ করা হয়। এ ছাড়াও বিভিন্ন প্রতারণার কারনে অনেক প্রবাসী দেশে সম্পদ বা বিনিয়োগ করতে ভয় পান। এমন কি পরিবার নিয়ে দেশে যেতেও অনেকেই আগ্রহ হারাছেন। "প্রবাস দর্পণ" এই সব সমস্যা সমাধানে বাংলাদেশে সরকার উদ্যোগী হবার দাবী জানাচ্ছে।

প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্ম বাঙালি কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি লালন ও বাংলা ভাষা শিক্ষার মাধ্যমে নিজেদের শিকড়ের সন্ধান পেতে পারে । এর জন্য মাতা পিতার দায়িত্ব অপরিসীম। তেমনি বাংলাদেশে সরকারের নানা পদক্ষেপ গ্রহণ করা জরুরী। বর্তমানের নাগরিকত্ব আইন নিয়ে প্রবাসীদের মধ্য নানা ধরনের হতাশা সৃষ্টি হয়েছে।

এই আইন চুড়ান্ত করার আগে, প্রবাসীদের প্রতিনিধি সহ আইন বিশেষজ্ঞদের নিয়ে কমিটি মাধ্যমে এই আইন বাস্তবায়ন করা প্রয়োজন বলে প্রবাসীরা মনে করেন।এতে করে প্রবাসের নতুন প্রজন্ম সাথে বাংলাদেশের সেতুবন্ধন তৈরী হবে। `প্রবাস দর্পণ' নতুন প্রজন্ম সাফল্যের কাহিনী তুলে ধরার মাধ্যমে শিশু ও কিশোরদের অনুপ্রাণিত করবে।

"প্রবাস দর্পণ" প্রবাসীদের বিভিন্ন সমস্যা তুলে ধরার মাধ্যমে প্রবাসীদের হৃদয়ের দর্পণ হতে চায়।