Print
আইন আদালত

হাই কোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা আট বিচারক স্থায়ী নিয়োগ পেয়েছেন। এঁরা হলেন- বিচারপতি এসএম মজিবুর রহমান, বিচারপতি আমির হোসেন, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, বিচারপতি রাজিক আল জলিল, বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী, বিচারপতি মো. ইকবাল কবির, বিচারপতি মো. সেলিম, বিচারপতি মো. সোহরাওয়ার্দী।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় মঙ্গলবার রাতে এই আটজনের স্থায়ী নিয়োগের আদেশ জারি করে বলে হাই কোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ জানান।

এই আট বিচারকসহ মোট দশজনকে হাই কোর্টে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি। তাদের মধ্যে জ্যোতির্ময় নারায়ণ দেব চৌধুরী গত ডিসেম্বরে মারা যান।

এ ছাড়া সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার মো. ফরিদ আহমেদ শিবলীও ওই সময় বিচারক হিসেবে নিয়োগ পান। তবে স্থায়ী হওয়ার তালিকায় তার নাম নেই।

বিচারপতি এসএম মুজিবুর রহমান ও বিচারপতি মো. আমীর হোসেন হাই কোর্টে আসার আগে ছিলেন জেলা জজ। তাদের মধ‌্যে মুজিবুর রহমান ১০ ট্রাক অস্ত্র মামলার বিচারক ছিলেন।

আর বিচারপতি রাজিক আল জলিল, ভীষ্মদেব চক্রবর্তী, মো. সেলিম ও মো. সোহরাওয়ার্দী উচ্চ আদালতের বিচারক নিয়োগ পাওয়ার আগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া বিচারপতি খিজির আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির লিটন হাই কোর্টে নিয়োগ পাওয়ার আগে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে কাজ করেছেন।