পঞ্চগড় প্রতিনিধি :

“প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন” এই প্রতিপাদ্য নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডডিপি)ি’র সহযোগিতায় মঙ্গলবার পঞ্চগড়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে মঙ্গলবার সকালে এক ভার্চুয়ালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মজিদ স্বাগত বক্তব্যে বলেন, জেলায় ছোট বড় মিলিয়ে ২৬৫ টি গাভীর খামার রয়েছে। জেলায় দুধের চাহিদা ৯৪ লাখ মেট্রিক টন। কিন্তু উৎপাদন হয় ৭৭ লাখ মেট্রিক টন দুধ উৎপাদন হয়। তিনি স্কুল ফিডিং ও ত্রাণে, সভা,. সেমিনারে দুধ ও দুগ্ধপণ্য অন্তর্ভূক্ত করা, গো খাদ্য উৎপাদনে খাস জমি লিজ দেওয়ার সুপারিশ করেন। অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর রহমান, কৃষি সম্বপ্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মিজানুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আকতারুজ্জামান, জেলা শিক্ষা অফিসার শাহীন আকতার, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম সফিক, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ বক্তব্য দেন।

এসময় দুগ্ধখামারীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সংযুক্ত ছিলেন। পরে পঞ্চগড় সরকারি শিশু সদনের শিশুদের মধ্যে দুগ্ধ ও টি শার্ট বিতরণ করা হয়। এসময় সমাজসেবা অফিদপ্তরের উপপরিচালক অনিরুদ্ধ রায় উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে জেলা প্রাণিসম্পদ দপ্তর সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, শিশু পরিবার ও এতিমখানার শিশুদের মধ্যে বিনামূলে দুগ্ধ ও টি শার্ট বিতরণ, দুগ্ধ পণ্য বহূমুখীকরণ ক্যাম্পেইন, সমাপনী দিনে জেলা প্রাণিসম্পদ দপ্তরে পুরস্কার, সনদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। #