একদিন ,এক সপ্তাহ বা এক মাস নয়? দীর্ঘ প্রায় ১৫/১৬ মাস বিভিন্ন সমস্যায় হাজার হাজার বাংলাদেশি প্রবাসীরা।

লেবাননের প্রায় দেড় বছর ধরে রাজনৈতিক, অর্থনৈতিক,ডলার সংকট সহ বিভিন্ন সমস্যায় নিজ দেশের জনগণ সহ প্রবাসীরা।এর আগে এদেশের অতীত ইতিহাসে নিজেদের মধ্যে গৃহ যুদ্ধ, ইস্রায়েলি আগ্রাসন এবং ফ্রান্স, সিরিয়া শাসনকালে অনেকবার নানান সমস্যায় পড়ে আবারও ঘুরে দাঁড়িয়েছে আর বর্তমান যে সকল সমস্যা তাহা জেনে শুনে পরিবর্তনের আশায় কিন্ত প্রবাসীদের সেই আশা,আশায়ই থেকে যাবে এমনটা ধারণা প্রবীণ প্রবাসীদের।তবে কিছু দায়িত্বশীল ব্যক্তিবর্গের অবহেলায় কোন একদিন লেবাননে শ্রম বাজার হারিয়ে যাবে এমনটাও বলছে অনেকে।এখানে প্রায় ৯৯% বাংলাদেশি প্রবাসীরা এদেশিয় মূদ্রা লেবানিজ লিরায় মাসিক বেতন পেয়ে থাকেন তাও পূর্বের নিদিষ্ট হারে।আগে যেখানে একশত আমেরিকান ডলার সমান এক লক্ষ পঞ্চাশ হাজার লেবানিজ লিরায় পাওয়া যেত সেখানে বর্তমানে একশত আমেরিকান ডলার করতে লাগতেছে ৯ লাখ লেবানিজ লিরা।

যারা ৬ বা ৭ লাখ লেবানিজ লিরা মাসিক বেতনে কাজ করেন তারা সেই লিরা দিয়ে আমেরিকান ডলারে রূপান্তর করলে ৬০$ বা ৭০$ আমেরিকান ডলার হয়। প্রায় প্রত্যেক প্রবাসীরা কাজে যোগ দিতে মাসে ২৬ দিন আসা-যাওয়ার ভাড়া,নিজের বাসা ভাড়া, নিজের খাওয়া-দাওয়াসহ সব কিছু মাসিক বেতন এ ৭০$ আমেরিকান ডলার থেকে নিজে বহন করতে হয়। আর প্রবাসে ফ্রি ভিসা নামে কোন ভিসাই নেই।

যারা তাদের প্রিয়জন,বন্ধু -বান্ধব বা কারো সহযোগিতায় ফ্রি ভিসা নামে এই লেবানন প্রবাসে এসেছেন তারা তাদের কফিল(মালিক)এর সাথে প্রতি বছর নিদিষ্ট হারে টাকার বিনিময়ে রেসিডেন্সি (আকামা) নবায়ন বা রেনু করতে হয়।আর যারা এখানে বিভিন্ন মালিক বা কোম্পানির হয়ে কাজ করেন এদের মধ্যে ১০% প্রবাসী মালিক পক্ষ খরচ বহন করলেও ৯০% বাংলাদেশি প্রবাসী নিজেরাই বহন করতে হয়। লেবাননে প্রতি বছর রেসিডেন্স কার্ড (আকামা) নবায়ন বা রেনু করতে যাহা খরচ হয়, (এক) ইন্সুইরেন্স =১ লাখ পঞ্চাশ হাজার লেবানিজ লিরা, (দুই) কন্ট্রাক্ট বাবদ =২ লাখ ২৫ হাজার,(তিন)কাজের পারমিশন বাবদ= ৯ লাখ ৮০ হাজার এবং (চার) আকামা বাবদ = ৪ লাখ লেবানিজ লিরা।

এছাড়াও প্রতিমাসে দামাম বাবদ বছরের প্রায় ১০ লাখ লেবানিজ লিরা। দুঃখের বিষয় এই যে,বিভিন্ন দেশের শ্রমিকরা লেবানিজ লিরায় তাদের দেশে টাকা পাঠাতে পারলেও বাংলাদেশী প্রবাসীদের জন্য কোন ব্যবস্থা সরকারের পক্ষ থেকে আজ পর্যন্ত কোন উদ্যোগ নেয়া হয় নেই। এর আগে বিভিন্ন সময়ে সরকারের এমপি, মন্ত্রী বর্গ এদেশে ভ্রমণে আসলেও প্রবাসীদের জন্য কিছু করেছে সেটা নজরে পড়ে নেই।লেবাননে বর্তমানে যে সব সমস্যা এমন অবস্থায় বার্ষিক আয়-ব্যয় হিসাব করলে দেখা যায় এখানে থাকাটা অযথা সময় নষ্ট ছাড়া আর কিছু নয়।

 

ওয়াসিম আকরাম:- সাংবাদিক ও কলামিস্ট।