এইচ এম দবির তালুকদার স্পেন থেকে:

স্পেনের মাদ্রিদের স্থানীয় বাংলা টাউন রেস্টুরেন্টে গত ২৪ শে ফেব্রুয়ারি রোজ সোমবার  যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে স্পেন আওয়ামী লীগ!

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে, বায়ান্নর অদম্য সেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে, যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে! বায়ান্নর ভাষা শহীদ, রফিক, জব্বার, সালাম ,বরকত,নাম না জানা সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে,কুরআন তিলাওয়াত ও মিলাদ পরে দুয়ার মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু করা হয়!

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আই আর এস রবিন ও রিজভী আলমের সঞ্চালনায়,প্রথমে সকল শহীদদের স্মরণে সভায় এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়! বায়ান্নর ভাষা শহীদদের স্মৃতিচারণে সভায় শত কন্ঠে এক সুরে একুশে ফেব্রুয়ারি ঐতিহাসিক গানটি গেয়ে শুনানো হয় ,আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি!

অনুষ্ঠানে সকলের সম্মিলিত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করে,একুশের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন আব্দুল কাইয়ুম সেলিম, ফয়জুর রহমান, বদরুল মাষ্টার, একরামুজ্জামান কিরন, স্পেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এইচ এম,দবির তালুকদার, জাহিদুর রহমান দিদার , আক্তারুজ্জামান ,আজম কাল۔ফ ম ফারুক পাভেল, এডবোকেট তারেক হোসেইন, বাবুলু  মৃধা,এইচ এম হারুন ,আব্দুল আজিজ,নজরুল ইসলাম,ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী,

স্পেন জাতীয় পার্টির সভাপতি আবুল হুসেন ،জানে আলম ،লুৎফুর রহমান ،কবির হুসেন ,সামসু মিয়া ،এমআই আমিন ،মাহবুবুল হক বকুল ،সৈয়দ মনির ،রাজা মিয়া ،মনিরুজ্জামান,শিপন আহমদ ,মনিরুজ্জামনন টিটো, সামছু মিয়া প্রমুখ!

এস আর আই এস রবিন তার বক্তব্যে বলেন,মাতৃভাষা রক্ষার জন্য পৃথিবীতে একমাত্র আমাদেরই তাজা প্রাণ আর রক্তের ইতিহাস রয়েছে! বায়ান্নর অদম্য শহীদরা আমাদের ভাষা প্রতিষ্ঠা করে গেছেন,আমাদের উচিত এই ভাষার  মর্যাদা রক্ষা করা! বর্ণমালার সঠিক ব্যবহার ও সংরক্ষণ করা, যথাসম্ভব বাংলা ভাষায় কথা বলা!প্রবাসে  বেড়ে ওঠা আমাদের ছেলেমেয়েদের বাংলা বর্ণমালা শেখানোর ব্যবস্থা ও উদ্যোগ গ্রহণ করা!

পরিশেষে বায়ান্ন থেকে শুরু করে ১৯৭১এর মহান স্বাধীনতা যুদ্ধে সকল শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনা করে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।