ওয়াসীম আকরাম:-

গতকাল রোববার স্হানীয় সময় দুপুর ১২টায় দূতাবাস প্রাঙ্গনে স্বেচ্ছায় দেশে ফিরতে নিবন্ধনকারী ৩৯৬ জন অবৈধ প্রবাসীদের মাঝে টিকেট বিতরণ করেন বৈরুত বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশ সরকারের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো.জাহাঙ্গীর আল মোস্তাহিদুর রহমান বৈরুত দূতাবাসে যোগদানের পর আটকে পড়া লেবানন প্রবাসীদের দেশে ফিরতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর মাধ্যমে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছিল।এরই ধারাবাহিকতায় ৬ষ্ট তম ফ্লাইটে ৩৯৬ জন প্রবাসীকে নিয়ে মঙ্গলবার স্থানীয় সময় ভোর সোয়া চারটায় রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা উদ্দেশ্যে রওয়ানা দিবেন। গত বছর সেপ্টেম্বরে দেশে ফিরতে প্রায় সাড়ে সাত হাজারের অধিক অবৈধ প্রবাসী দূতাবাসে নাম নিবন্ধন করেন।

মহামারী করোনাভাইরাস সংক্রমণ কারণে লকডাউন মেয়াদ বারবার বাড়ানো ও এয়ারলাইন্সের টিকেট না পাওয়ার কারণে কিছুটা বিলম্ব হলেও দিনরাত অনেক কষ্ট এবং ছুটির দিনও অক্লান্ত পরিশ্রম করে এই সব প্রবাসীদেরকে দেশে ফিরনে কাজ করে যাচ্ছেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুন, তৃতীয় সচিব আব্দুল্লাহ আল সাফিসহ দূতাবাস কর্মকর্তারা।

এদিকে দূতাবাসে নিবন্ধন সময় এক বছরের জরিমানা জমা দেয়া টাকা এ দেশের সরকার মাপ করাতে দেশে ফেরতের যাত্রীদেরকে সেই টাকা ফেরত দেয় দূতাবাস। লেবাননে এই সংকটময় অবস্থায় দেশে ফিরতে পারা ও জরিমানার টাকা ফেরত পেয়ে দূতাবাসের সকল কর্মকর্তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান হাতে টিকেট পাওয়া প্রবাসীরা।