ওয়াসীম আকরাম, লেবানন থেকে :

লেবাননে আজ বৃহস্পতিবার (৭ই জানুয়ারি) থেকে আগামী পহেলা ফেব্রুয়ারি পর্যন্ত তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করে দেশের সরকার। এছাড়া দেশব্যাপী সন্ধ্যা ছয়টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়।

এসময়ে সুপার মার্কেট, বেকারি, হোম ডেলিভারি রেষ্টুরেন্ট বিকাল ৫ টা পর্যন্ত এবং কাঁচা বাজার, মাংসের দোকানগুলো সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত গৃহিত হয়। বিমানবন্দর, স্থল বন্দর, সংবাদকর্মী ও ফার্মেসীগুলো লকডাউনে আওতামুক্ত থাকলেও বিমান যাত্রীদের পিসিআর পরিক্ষা বাধ্যতামূলক করা হয়। তাছাড়া সরকারি সকল অফিস আদালত দুপুর তিনটা পর্যন্ত খোলা রাখা হলেও বন্ধ থাকবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যক্তিমালিকানাধীন স্কুল -মাদ্রাসা, নাইটক্লাব ও জিম সেন্টার গুলো।

(কোভিড ১৯)সংক্রমণ রোধে চলাফেরায় গাড়ির নেমপ্লেটে বিজোড় তিনদিন এবং জোড় সংখ্যাধারীদের বাকী তিনদিন রাস্তায় গাড়ি চলাচলের অনুমতি দেয়া হয় এবং রোববার কারফিউর আওতায় এনে রাস্তায় বের হওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়। ডিসেম্বর মাসে খ্রিষ্টান ধর্মালম্বীদের "বড়দিন উৎসব"ও নতুন বছরকে বরণে দুই সপ্তাহের ছুটিতে থাকার ফলে বর্তমানে ভয়াবহ আকার ধারণ করে এ ভাইরাসটি। লেবাননের স্বাস্থ্য মন্ত্রোনালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে বিভিন্ন দেশে (কোভিড ১৯) নতুন রূপ আকার ধারণ করে দ্রুত ছড়িয়ে পড়ছে এবং তারা মনে করেন এই মূহুর্তে নিয়ন্ত্রণ করতে না পারলে ভবিষ্যতে আরও ভয়াবহ হতে পারে তাই এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

লেবাননে গতকাল বুধবার গত ২৪ ঘন্টায় (কোভিড ১৯) এর ৩০,২৫৫টি পিসিআর টেস্ট করা হয় এতে নতুনভাবে শনাক্ত হয়েছে ৪,১৬৬ জন এবং নতুন মৃত্যু হয় ২১ জনের। এরমধ্যে পজিটিভ হিসাবে হাসপাতালে এই মূহুর্তে ভর্তি রয়েছে ১,২৭৩ জন,আইসিইউতে ৫০৩ জন এবং ভেন্টিলেটরে রয়েছে ১৪৮ জন।লেবাননে এই পর্যন্ত (কোভিড ১৯)এর মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১,৯৯,৯২৫ জন এবং মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১,৫৩৭ জনে।