ওয়াসীম আকরাম, লেবানন থেকে :

লেবানন অদ্য বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) করোনা ভাইরাস কোভিড -১৯ এর নতুনভাবে শনাক্ত হয়েছে ৫ হাজার ১৯৬ জন এবং নতুনভাবে মৃত্যু ঘটে ৪১ জনের।

লেবানন সরকার ভাইরাসটির বিপজ্জনক সংক্রমণ রোধে পূর্ব ঘোষিত ৭ জানুয়ারী থেকে ১ ফেব্রুয়ারি লকডাউনের মধ্যে আজ ১৪ জানুয়ারী থেকে ২৫ জানুয়ারী সারা দেশে কারফিউ ঘোষণায় সুনসান নীরবতায় দিনটি অতিবাহিত হয়।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রবাস থেকে লেবাননে আগত যাত্রীদের মধ্যে ১২ জন কোভিড -১৯ শনাক্ত করা হয়। ফেব্রুয়ারির শেষের দিকে এদেশে প্রথম কোভিড -১৯ এ ভাইরাসটি শনাক্ত হওয়ার পর গত ২৪ ঘন্টায় ২৪ হাজার ৭৬৪ জনের কোভিড -১৯ পরীক্ষা করা হয়। এদেশে কোভিড-১৯ সর্বমোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ১৩২ জনে দাঁড়িয়েছে।

মোট মৃত্যুর সংখ্যা এখন দাঁড়িয়েছে ১ হাজার ৭৮১ জনে। গত দুই সপ্তাহে পরীক্ষাগুলির ইতিবাচক হার দাঁড়িয়েছে ১৭.৬শতাংশ। হাসপাতালে চিকিৎসা অবস্থা থাকা ১,৮০১ জন কোভিড-১৯ রোগীর মধ্যে আইসিইউতে ৬৫৫ জন এবং যান্ত্রিক বায়ুচলাচলে ১৯৭ জন।

এছাড়া নতুন প্রকাশিত আক্রান্তের মধ্যে তত্ত্বাবধায়ক স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান ও তার ছেলেও ছিলেন, যারা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষার পরে বুধবার গভীর রাতে হাসপাতালে ভর্তি হয়েছেন।